গণ বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা-খরচ-টিউশন ফি সহ বিভিন্ন তথ্য

গণ বিশ্ববিদ্যালয়ে ভর্তি যোগ্যতা-খরচ-টিউশন ফি বিভিন্ন তথ্য

গণ বিশ্ববিদ্যালয়: গণ বিশ্ববিদ্যালয়, যার ইংরেজি নাম হচ্ছে Gono Bishwabidyalay. এটি দেশের একমাত্র বিশ্ববিদ্যালয়, যার প্রশাসনিক সব কার্যক্রম বাংলা ভাষায় পরিচালিত হয়ে থাকে।

গণ বিশ্ববিদ্যালয় কখন প্রতিষ্ঠিত হয়: ১৯৯৮ সালের ১৪ জুলাই গণ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। গণস্বাস্থ্য কেন্দ্র নামের বেসরকারি দাতব্য সংস্থা এটি প্রতিষ্ঠা করে।

READ ALSO

গণ বিশ্ববিদ্যালয় কোথায় অবিস্থত: গণ বিশ্ববিদ্যালয় বর্তমানে সাভারের নলামে বিশ্ববিদ্যালয়টি তাদের নিজস্ব ক্যাম্পাসে একাডেমিক এবং প্রশাসনিক কার্যক্রম পরিচালনা করছেন।

গণ বিশ্ববিদ্যালয়ে কতটি অনুষধ ও বিভাগ: গণ বিশ্ববিদ্যালয়ে ৪টি অনুষদে মোট ১৪টি বিভাগ রয়েছে।

গণ বিশ্ববিদ্যালয়ে অনুষধগুলো কি কি: স্বাস্থ্য বিজ্ঞান অনুষদ, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ প্রাণী চিকিৎসা ও প্রাণী বিজ্ঞান অনুষদ, স্নাতকোত্তর অধ্যয়ন অনুষদ।

গণ বিশ্ববিদ্যালয়ে বিভাগুলো কি কি: ফার্মেসি বিভাগ, মাইক্রোবায়োলজি, জৈব রসায়ন ও আণবিক জীববিজ্ঞান বিভাগ, বাংলা, ইংরেজি বিভাগ, সমাজবিজ্ঞান ও সামাজকর্ম বিভাগ, রাজনীতি ও প্রশাসন বিভাগ, আইন বিভাগ, বিবিএ বিভাগ
কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ, মেডিকেল ফিজিক্স ও বায়োমেডিকেল প্রকৌশল বিভাগ, ফলিত গণিত বিভাগ,তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগ, রসায়ন ও পদার্থবিজ্ঞান বিভাগ, ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সস।

ভর্তির যোগ্যতা: ভর্তি যোগ্যতা হলো- এসএসসি ও এইচএসসি-তে জিপিএ ২.৫ প্রাপ্ত যে কোনো সামর্থবান ছাত্র-ছাত্রী গণ বিশ্ববিদ্যালয়ে শিক্ষা লাভের সুযোগ গ্রহণ করতে পারেন।

গণ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার খরচ:

বাংলা-Bangla: ভর্তির সময় মোট ১৬৫০০ টাকা দিতে হবে। বাংলা নিয়ে পড়তে চাইলে মোট খরচ পড়বে ১ লাখ ৫০ হাজার টাকা। দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের নম্বর হলো-০১৭২৬-২১৩৮৮২।

ইংরেজী-English: ভর্তির সময় মোট ৪৪৫০০ টাকা দিতে হবে। ইংরেজি বিষয় নিয়ে পড়তে চাইলে মোট খরচ পড়বে ৩ লাখ টাকা। দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের নম্বর হলো-০১৭২৬-০০৭২৩৮।

রাজনীতি ও প্রশাসন-Politics and Administration: ভর্তির সময় মোট ৩৪৫০০ টাকা দিতে হবে। রাজনীতি ও প্রশাসন বিষয় নিয়ে পড়তে চাইলে মোট খরচ পড়বে ২ লাখ টাকা। দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের নম্বর হলো-০১৭১৬-১২৩৯৫৬।

See also  সবচেয়ে কম খরচে যেসব দেশে পড়াশোনার সুযোগ পাবেন

আইন-LLB: ভর্তির সময় মোট ৫৪৫০০ টাকা দিতে হবে। আইন বিষয় নিয়ে পড়তে চাইলে মোট খরচ পড়বে ৩ লাখ ২৫ হাজার টাকা। দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের নম্বর হলো-০১৯২৪-৩৩১৬৫৫।

সমাজ বিজ্ঞান ও সমাজ কর্ম-Social science and social work: ভর্তির সময় মোট ২৯৫০০ টাকা দিতে হবে। আইন বিষয় নিয়ে পড়তে চাইলে মোট খরচ পড়বে ২ লাখ টাকা। দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের নম্বর হলো-০১৮১৯-০৮৮৩৩৪।

সি.এস.ই-CSE: ভর্তির সময় মোট ৫৪৫০০ টাকা দিতে হবে। সি.এস.ই বিষয় নিয়ে পড়তে চাইলে মোট খরচ পড়বে ৩ লাখ ৫০ হাজার টাকা। দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের নম্বর হলো-০১৯১২-২৮৮৫৯৯।

ফলিত গণিত: ভর্তির সময় মোট ১৯৫০০ টাকা দিতে হবে। ফলিত গণিত বিষয় নিয়ে পড়তে চাইলে মোট খরচ পড়বে ১ লাখ ৫০ হাজার টাকা। দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের নম্বর হলো-০১৭৭৫-৫৪০৮৩৩।

মেডিকেল ফিজিক্স এন্ড বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং: ভর্তির সময় মোট ৫৪৫০০ টাকা দিতে হবে। মেডিকেল ফিজিক্স এন্ড বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিষয় নিয়ে পড়তে চাইলে মোট খরচ পড়বে ২ লাখ ৭৫ হাজার টাকা। দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের নম্বর হলো-০১৯২১-৪৬৭০৭৬।

পদার্থ ও রসায়ন: ভর্তির সময় মোট ২৯৫০০ টাকা দিতে হবে। পদার্থ বিষয় নিয়ে পড়তে চাইলে মোট খরচ পড়বে ২ লাখ টাকা। দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের নম্বর হলো- ০১৯০৬-৪৫৪২০৯।

বিঃ দ্রঃ কোভিড-১৯ এর জন্য ভর্তির সময় মোট টাকার ২৫% সমপরিমাণ পরিশোধ করে ভর্তি হওয়া যাবে। সেমিস্টারের অবশিষ্ট টাকা সেমিস্টার ফাইনাল পরীক্ষার পূর্বে পরিশোধ করতে হবে।

ভর্তি সংক্রান্ত তথ্যের জন্য যোগাযোগ করুন : ০১৭৭৮-৩৪৫৬৭২, ০১৯২৪-৮৭০০৭১, ০১৯৭৯-৮৬৪০১১, gonouniversity.edu.bd.

প্রয়োজনীয় কাগজপত্র :

১. ছাত্র-ছাত্রীর ৬ কপি পাসপোর্ট সাইজ ছবি + অভিভাবকের ২ কপি ছবি ।
২. এসএসসি ও এইচএসসি মূল নম্বরপত্র ও ফটোকপি ।
৩. প্রশংসাপত্র, জন্মনিবন্ধন, এসএসসি ও এইচএসসি সার্টিফিকেটের ২ কপি করে ফটোকপি।

Facebook
Twitter
LinkedIn

Related Posts

No Content Available

Related Posts

Welcome Back!

Login to your account below

Create New Account!

Fill the forms bellow to register

Retrieve your password

Please enter your username or email address to reset your password.

x

Add New Playlist

Are you sure want to unlock this post?
Unlock left : 0
Are you sure want to cancel subscription?