ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ভর্তি তথ্য ২০২২-২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ভর্তি তথ্য ২০২২-২০২৩

২০২২-২৩ শিক্ষাবর্ষের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। ঢাবির অফিশিয়াল ওয়েবসাইট du.ac.bd এ তা প্রকাশিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২৯ এপ্রিল থেকে শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই পরীক্ষা শেষ হবে আগামী ১৩ মে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবেদন করার নিয়ম: পরীক্ষায় অংশ নিতে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা ২৭ ফেব্রুয়ারি থেকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে ২০ মার্চ পর্যন্ত। ১৮ এপ্রিল থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

READ ALSO

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ক ইউনিটের পরীক্ষা কবে: ২০২২-২৩ শিক্ষাবর্ষে বিজ্ঞান বা ক ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ১২ মে অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি খ ইউনিটের পরীক্ষা কবে: কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ৬ মে অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি গ ইউনিটের পরীক্ষা কবে: ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা ১৩ মে অনুষ্ঠিত হবে।

অন্যান্য ইউনিটের পরীক্ষা: চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান ও অঙ্কন) আগামী ২৯ এপ্রিল অনুষ্ঠিত হবে।

সব ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। চারুকলা ইউনিট ছাড়া অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ দেশের ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২২-২০২৩: এবারের ভর্তি পরীক্ষায় অংশ নিতে হলে আবেদনকারীদের ন্যূনতম যোগ্যতা হিসেবে ২০১৭ থেকে ২০২০ সাল পর্যন্ত মাধ্যমিক (এসএসসি) বা সমমান এবং ২০২২ সালের উচ্চমাধ্যমিক (এইচএসসি) বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি হতে কত পয়েন্ট লাগবে-২০২২-২০২৩: বিজ্ঞান ইউনিটের জন্য এসএসসি ও এইচএসসি পরীক্ষার (চতুর্থ বিষয়সহ) জিপিএর যোগফল ন্যূনতম ৮ ও আলাদাভাবে ৩ দশমিক ৫০; কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের জন্য দুই জিপিএর যোগফল ন্যূনতম ৭ দশমিক ৫০ ও আলাদাভাবে ৩; ব্যবসায় শিক্ষা ইউনিটের জন্য এসএসসি-এইচএসসির জিপিএর যোগফল ন্যূনতম ৭ দশমিক ৫০ ও আলাদাভাবে ৩ এবং চারুকলা ইউনিটের জন্য জিপিএর যোগফল ন্যূনতম ৬ দশমিক ৫০ ও আলাদাভাবে ৩ থাকতে হবে।

See also  ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭ কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন: চারুকলা ইউনিট ছাড়া অন্যান্য ইউনিটের ভর্তি পরীক্ষায় এবার ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। শুধু চারুকলা ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের বহুনির্বাচনী ও ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষা হবে। চারুকলা ইউনিটের বহুনির্বাচনী পরীক্ষার জন্য ৩০ মিনিট ও লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় থাকবে। অন্যান্য ইউনিটের বহুনির্বাচনী পরীক্ষার জন্য ৪৫ মিনিট ও লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় ঠিক করা হয়েছে। ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং এসএসসি বা সমমান ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষার ফলাফলের ওপর থাকবে ২০ নম্বর।

Facebook
Twitter
LinkedIn

Related Posts

ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিয়ে অজানা কিছু তথ্য

ঢাকা বিশ্ববিদ্যালয় কোথায় অবস্থিত ঢাকা বিশ্ববিদ্যালয় কোন থানায় অবস্থিত ঢাকা বিশ্ববিদ্যালয় বিভাগ সমূহ ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভর্তির যোগ্যতা ঢাকা বিশ্ববিদ্যালয়...

Read more

Related Posts

Welcome Back!

Login to your account below

Create New Account!

Fill the forms bellow to register

Retrieve your password

Please enter your username or email address to reset your password.

x

Add New Playlist

Are you sure want to unlock this post?
Unlock left : 0
Are you sure want to cancel subscription?