জাতীয় বিশ্ববিদ্যালয় ও সাত কলেজে পড়াশোনা করে বিদেশে উচ্চশিক্ষা

জাতীয় বিশ্ববিদ্যালয় ও সাত কলেজে পড়াশোনা করে বিদেশে উচ্চশিক্ষা

জাতীয় বিশ্ববিদ্যালয় ও সাত কলেজ থেকে পড়াশোনা শেষ করে অনেকেই বিদেশে গিয়ে পড়াশোনা করতে আগ্রহ প্রকাশ করেন। শিক্ষার্থীরা জানতে চায় সেইসব শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পড়াশোনা করে বিদেশে গিয়ে উচ্চশিক্ষা নিতে পারবে কি না। হ্যা, আপনি পারবেন। জাতীয় বিশ্ববিদ্যালয় ও সাত কলেজে পড়াশোনা করেও বিশ্বের বিভিন্ন দেশে গিয়ে আপনি উচ্চশিক্ষা নিতে পারবেন।

কিভাবে নেবেন জাতীয় বিশ্ববিদ্যালয় বা সাত কলেজ থেকে বিদেশে উচ্চশিক্ষার প্রস্তুতি
আমাদের মধ্যে এমন অনেক শিক্ষার্থী আছেন, যারা মনে করেন যে, জাতীয় বিশ্ববিদ্যালয় বা সাত কলেজ থেকে পড়াশোনা করার পর বিদেশে উচ্চশিক্ষার জন্য যাওয়া অসম্ভব। আসলে কথাটা সঠিক নয়। আপনি যদি প্রস্তুতি ভালোভাবে নিতে পারেন তাহলে জাতীয় বিশ্ববিদ্যালয় বা সাত কলেজ থেকে পড়াশোনা করেও বিদেশে উচ্চশিক্ষা নিতে যেতে পারবেন। সেজন্য আপনার মধ্যে অবশ্যই পূর্ণাঙ্গ প্রস্তুতি থাকতে হবে। যেমন: আপনাকে নিয়মিত স্কলারশিপ এর খোঁজখবর রাখতে হবে। আইএলটিএস-জিআরই এর কোর্স সস্পূর্ণ করতে হবে। ভালো মানের সিভি, রিসার্চ প্রপোজাল, মোটিভেশনাল লেটার লেখার চর্চা করতে হবে ইত্যাদি।

READ ALSO

উচ্চশিক্ষার জন্য সিভি জমা
বিদেশে উচ্চশিক্ষার ক্ষেত্রে স্কলারশিপের আবেদন পত্রের সঙ্গে একটি সিভি জমা দিতে হবে। আপনার ব্যক্তিগত এবং প্রয়োজনীয় সকল তথ্য আপনার সিভিতে ফুটিয়ে তোলার চেষ্টা করুন। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শর্ত অনুযায়ী আপনাকে আংশিক স্কলারশিপ প্রদানের ক্ষেত্রে তারা আপনার বাবা-মায়ের আর্থিক তথ্য অথবা আর্থিক স্থিতিশীলতা প্রমাণ দেখতে চায়।

ভাষার ওপর দক্ষতা
ইংরেজি মাধ্যমে পড়ানো হয় এমন প্রায় সব দেশেই উচ্চশিক্ষার জন্য আইইএলটিএস স্কোর অন্তত ৫ দশমিক ০ থেকে ৬ দশমিক ০ থাকতে হয়। আইইএলটিএস না থাকলেও ভর্তির সুযোগ দিচ্ছে অনেক বিশ্ববিদ্যালয়। তবে এ ক্ষেত্রে সে দেশে পৌঁছে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ে ‘ইংরেজি ভাষা দক্ষতা’-বিষয়ক বিভিন্ন মেয়াদের ফাউন্ডেশন কোর্স করতে হয়। আমেরিকায় উচ্চশিক্ষার জন্য জিআরই প্রয়োজন হয়।

See also  তিন উপায়ে জানুন এসএসসির ফলাফল

বৃত্তি নিয়ে যাওয়ার উপায়
বিভিন্ন দেশের সরকার এবং বিদেশি অনেক প্রতিষ্ঠান ও সংস্থা মেধাবী শিক্ষার্থীদের বিদেশে উচ্চশিক্ষায় বৃত্তি দিয়ে থাকেন। বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের অফিশিয়াল ওয়েবসাইটে (http://www.moedu.gov.bd) বৃত্তিসংক্রান্ত নোটিশ যুক্ত করা হয়। বৃত্তি নিয়ে উচ্চশিক্ষার ক্ষেত্রে ভিসা আবেদনের ফরমে বৃত্তি প্রদানকৃত প্রতিষ্ঠানের নাম, সেমিস্টার প্রতি বৃত্তির অঙ্ক ও মেয়াদ উল্লেখ করতে হয়। এ ছাড়া বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েবসাইটেও বৃত্তিসংক্রান্ত তথ্য দেয়া থাকে। নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করলে কর্তৃপক্ষ যোগ্য প্রার্থীদের শিক্ষাবৃত্তির জন্য নির্বাচন করে।

উচ্চমানের চাকরি পাওয়ার সুবিধা
একটা বিষয় আমরা সকলেই বেশ ভালো করে জানি। সেটি হলো, বাংলাদেশের তুলনায় পৃথিবীর উন্নত দেশ গুলো তে চাকরি করে অনেক বেশি অর্থ উপার্জন করা সম্ভব। আর আপনি যদি কোন উন্নত দেশের শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষা লাভ করে থাকেন। তাহলে সেই দেশে আপনার চাকরি করার সম্ভাবনা বৃদ্ধি পাবে। আর কোনো ভাবে যদি আপনি সেই দেশে চাকরি করতে পারেন। তাহলে কিন্তু আপনি অনেক বেশি অর্থ উপার্জন করতে পারবেন।

আরও পড়ুন-

Facebook
Twitter
LinkedIn

Related Posts

সবচেয়ে কম খরচে যেসব দেশে পড়াশোনার সুযোগ পাবেন

অনেক শিক্ষার্থীরাই চায় বিদেশে গিয়ে পড়াশোনা করতে। উন্নত ক্যারিয়ার টার্গেট থাকে তাদের। কিন্তু বিশ্বের বিভিন্ন দেশে ব্যয়বহুল খরচ হওয়ায় অনেকের...

Read more
Higher Education Abroad After HSC: Admission Cost and Ways to Go

সৈয়দা সায়মা চৌধুরী যুক্তরাজ্যে পড়াশোনা করার জন্য গিয়েছেন ২০১৬ সালে। বাজারজাতকরণ নিয়ে তিনি একটি লন্ডনের বিশ্ববিদ্যালয়ে পড়ছেন। তিনি বলছেন, যুক্তরাজ্যে...

Read more

Related Posts

Welcome Back!

Login to your account below

Create New Account!

Fill the forms bellow to register

Retrieve your password

Please enter your username or email address to reset your password.

x

Add New Playlist

Are you sure want to unlock this post?
Unlock left : 0
Are you sure want to cancel subscription?